ঢাকা শনিবার, ৮ অক্টোবর, ২০২২

বন্যা কবলিত পাকিস্তানে মানুষ মরছে পানিবাহিত রোগে


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ২১-৯-২০২২ দুপুর ২:৪০

পাকিস্তানের বন্যাকবলিত এলাকাগুলোতে পানিবাহিত রোগ নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। মঙ্গলবার প্রকাশ করা পাকিস্তানের সরকারি তথ্যের বরাতে আলজাজিরা জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৯ জন মারা গেছে। ডায়রিয়া, ম্যালেরিয়া এবং পাকস্থলী ও অন্ত্রের প্রদাহে তাদের মৃত্যু হয়েছে। পাকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলের সিন্ধু প্রদেশে জুলাই থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত তিন শতাধিক মানুষের প্রাণ গেছে।

পাকিস্তানি কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন, বন্যাকবলিত এলাকাগুলোতে পানিবাহিত রোগের বিস্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। পাকিস্তানের পরিকল্পনামন্ত্রী ও জাতীয় বন্যা মোকাবিলা কেন্দ্রের প্রধান আহসান ইকবাল ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেছেন, এরই মধ্যে নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আমাদের আশঙ্কা, এটি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

সমাজের বিত্তশালীদের প্রতি বন্যার্তদের জন্য ত্রাণ সাহায্য নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। সরকারের সঙ্গে মেডিক্যাল স্বেচ্ছাসেবকদেরও হাত মেলানোর অনুরোধ করেছেন আহসান ইকবাল। সিন্ধু সরকার জানিয়েছে, গত ১ জুলাই থেকে বন্যাকবলিত অঞ্চলে স্থাপিত অস্থায়ী হাসপাতালগুলোতে ২৭ লাখের বেশি মানুষকে পানিবাহিত রোগের চিকিৎসা দেওয়া হয়েছে। শুধু গত সোমবার এসব হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৭২ হাজার মানুষ।পাকিস্তানের অন্যান্য প্রদেশগুলো থেকেও হাজার হাজার মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

সূত্র: আলজাজিরা।

প্রীতি / প্রীতি

শান্তির নোবেল গেল ইউক্রেন-রাশিয়া-বেলারুশ

ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে ভারতীয় রুপির মান

অনুব্রতের নামে ৩৫ পাতার চার্জশিট দিল সিবিআই

সিরিয়া থেকে আইএস-সম্পৃক্ত ১২ নাগরিককে ফিরিয়ে আনল জার্মানি

যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় নিহত ২, আহত ৬

বিশ্বজুড়ে করোনায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

ডিজিটাল জীবনযাত্রার বৈশ্বিক সূচকে বাংলাদেশের ২৭ ধাপ উন্নতি

ভিডিও: থাইল্যান্ডে এলোপাতাড়ি গুলিতে নিহত ৩৪

রসায়নে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বিশ্বজুড়ে করোনায় আরও বেড়েছে মৃত্যু ও শনাক্ত

উত্তরাখণ্ডে বরযাত্রীর বাস খাদে পড়ে নিহত ২৫

হিমালয়ে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু

নোবেল পাওয়া কে এই সুভান্তে প্যাবো?