ঢাকা শনিবার, ৮ অক্টোবর, ২০২২

সংকট মোকাবিলায় বৈশ্বিক সংহতিতে জোর প্রধানমন্ত্রীর


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২-৯-২০২২ দুপুর ১১:৫১

করোনাভাইরাস মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, খাদ্য ও জ্বালানি সংকটে গোটা বিশ্ব কঠিন সময় পার করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ পরিস্থিতি মোকাবিলায় বহুপক্ষীয় সহযোগিতা ও বৈশ্বিক সংহতি জোরদার করতে হবে।

বুধবার ডি-৮ মন্ত্রীদের ২০তম কাউন্সিলের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন সরকারপ্রধান।প্রধানমন্ত্রী বলেন, ‘সারা বিশ্ব একটি কঠিন সময় পার করছে। কোভিড-১৯ মহামারির অভিঘাত এখনও শেষ হয়নি। এর মধ্যেই দুটি দেশের মধ্যে যুদ্ধ চলছে। তার ওপর বিভিন্ন বিষয়ে চলছে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা।

‘খাদ্য এবং জ্বালানি সংকট, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে এই সময়ে বহুপাক্ষিক সহযোগিতা শক্তিশালী করা প্রয়োজন। পাশাপাশি বৈশ্বিক সংহতি আগের চেয়ে বেশি মনোযোগের দাবি রাখে।’

বর্তমান পরিস্থিতিতে সমৃদ্ধ ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে একসঙ্গে কাজ করার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং পরবর্তী সময়ে নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞার ফলে সারা বিশ্বে সৃষ্ট মানবিক সংকট সাহসিকতার সঙ্গে মোকাবিলায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান সরকারপ্রধান।

তিনি বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং পরবর্তী সময়ে নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞায় সারা বিশ্বে খাদ্য, সার, বিদ্যুৎ-জ্বালানি এবং অন্যান্য পণ্যের উৎপাদন ও সরবরাহ ব্যাহত হচ্ছে।

‘যুদ্ধের প্রভাবে বাংলাদেশের মতো দেশগুলোকে সবচেয়ে বেশি ধকল সইতে হচ্ছে। প্রয়োজনীয় জিনিসের দাম বেশিরভাগ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। সাহসিকতার সঙ্গে এই মানবিক সংকট মোকাবিলায় আমাদের সবার এগিয়ে আসা উচিত।’

এমএসএম / এমএসএম

প্রধানমন্ত্রীর সাথে ডঃ নুরুন নবীর সৌজন্য সাক্ষাৎ

টুঙ্গিপাড়া পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি

করোনায় আরো ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪৯১ 

রাজাকারদের ক্ষমতায় আনার ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে : ইনু

নভেম্বরে দুটি দেশ সফর করবেন প্রধানমন্ত্রী

পণ্যের গুণগত মান নিশ্চিত করতে হবে : নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান

ডেঙ্গুতে ১ জনের মৃত্যু, আক্রান্ত ২৪০

ঢাকা আসছেন ব্রুনাইয়ের সুলতান

আজ সড়ক পথে পদ্মা সেতু দিয়ে টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি 

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গত একযুগে দেশে ইলিশ আহরণ দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে

জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ অত্যন্ত সফল

বিদ্যুৎ বিপর্যয়ে অবকাঠামোগত কোনো ক্ষতি হয়নি: নসরুল হামিদ