ঢাকা বৃহষ্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২

রসায়নে যৌথভাবে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী


সকালের সময় ডেস্ক photo সকালের সময় ডেস্ক
প্রকাশিত: ৫-১০-২০২২ দুপুর ৪:৩৫

ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য চলতি বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। বুধবার সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

এই বছরের রসায়নে এই তিন নোবেলবিজয়ী হলেন, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্যারোলিন আর. বার্তোজি, ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মর্টেন মেলডাল এবং মার্কিন গবেষক কে. ব্যারি শার্পলেস। কে. ব্যারি শার্পলেস এর আগে ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছেন।

নোবেল কমিটি জানিয়েছে, ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের গবেষণায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য ২০২২ সালে পদার্থবিজ্ঞানে তাদের এই পুরস্কার দেয়া হয়েছে। বরাবরের মতো এবারও পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন চিকিৎসাবিজ্ঞানের এই নোবেল বিজয়ীরা।

এর আগে, মঙ্গলবার কোয়ান্টাম টেকনোলজিতে অবদানের জন্য পদার্থবিজ্ঞানে চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করেছে সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি। এই বছরের পদার্থবিজ্ঞানে এই তিন নোবেলবিজয়ী হলেন, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার।

এছাড়াও সোমবার বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সোয়ান্তে প্যাবোর নাম ঘোষণা করা হয়েছে।

নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২২ সালের বিজয়ীদের ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনো অতিথি উপস্থিত ছিলেন না। তাই গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে।

সূত্র: নোবেলপ্রাইজ.ওআরজি

প্রীতি / প্রীতি

চিয়াং জে মিনের স্মরণে শোকসভা সি চিন পিং

সাধারণ মানুষের রক্তদানের অসাধারণ গল্প 

করোনায় বিশ্বে ২৪ ঘন্টায় বেড়েছে মৃত্যু ও আক্রান্ত

থাইল্যান্ডে বোমা বিস্ফোরণে নিহত ৩

করোনার বিধিনিষেধ আরও শিথিল করছে চীন

কলম্বিয়ায় ভূমিধসে ৩ জনের মৃত্যু, আটকা পড়েছেন ২০ জন

টুইটারে বিজ্ঞাপন প্রদান শুরু করছে অ্যাপল-অ্যামাজন

গুজরাট বিধানসভা নির্বাচনে ভোট দিলেন মোদি

নতুন করে বৈশ্বিক জ্বালানি তেলের বাজারে অস্থিরতা

করোনায় বিশ্বে ২৪ ঘন্টায় মৃত্যু ও আক্রান্ত কমেছে

ইউনেস্কোতে চায়না ডকিউমেন্টারি ফেস্টিভাল

করোনায় চীনে মারা যেতে পারে ২০ লাখ মানুষ

শূন্য কোভিড নীতি থেকে সরে আসার ইঙ্গিত চীনের