ঢাকা বৃহষ্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশ যুব ছায়া সংসদ

নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ব্যবস্থাপনায় আলোচনা সভা


সাদিক হাসান পলাশ photo সাদিক হাসান পলাশ
প্রকাশিত: ২৩-১১-২০২২ দুপুর ৩:৪৩

নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ব্যবস্থাপনায় টেকসই রূপান্তরের লক্ষ্যে সরকারসহ সংশ্লিষ্ট সকলের কাছে ১০টি সুনির্দিষ্ট অঙ্গীকারের দাবী জানিয়ে বাংলাদেশ যুব ছায়া সংসদ ঢাকায় এক সংসদীয় আলোচনা সভা আয়োজন করে। বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এই সংসদীয় আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

আলোচনায় দেশের বিভিন্ন সংসদীয় আসনের পক্ষে প্রায় ১০০ জন যুব ছায়া সংসদ সদস্য অংশ নেন। অধিবেশনে যুব ছায়া সংসদের সরকার ও বিরোধিদলীয় ২২ জন সদস্য উত্থাপিত বিষয়ের উপর আলোচনা করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান, সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক, কৃষি বিজ্ঞানী ড. মোহাম্মদ জয়নুল আবেদীন, ইউসিবি ব্যাংকের ডিএমডি এটিএম তাহমিদুজ্জামান এবং ডিবিসি নিউজ এডিটর প্রণব সাহা।

ঢাকা-৬ আসনের যুব ছায়া সংসদ সদস্য মহসিনা আক্তার বন্যা প্রস্তাব (সাধারণ) ১৪৭ বিধিতে বক্তব্য উপস্থাপন করে বলেন, বর্তমান বাংলাদেশে খাদ্য অনিরাপদতা, অপুষ্টি এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মানুষের স্বাস্থ্য ঝুঁকি বৃদ্ধিসহ মৌলিক অধিকার প্রাপ্তির ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি করছে। কোভিড-১৯ পরবর্তি অভিঘাত, বৈশ্বিক সংঘাতময় পরিস্থিতি ও জলবায়ূ পরিবর্তনের ফলে খাদ্য উৎপাদন সঙ্কট এবং বৈশ্বিক অর্থনৈতিক মন্দার বাস্তবতায় সরকারসহ দেশের সর্বস্তরের সকলকে ন্যুনপক্ষে ১০টি অঙ্গীকার করতে হবে।

যুব ছায়া সংসদের যে অঙ্গীকারের দাবী জানাচ্ছে তার মধ্যে রয়েছে (১) সকলের জন্য স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার সহজপ্রাপ্যকরণে ভূমিকা রাখা, (২) ক্ষতিকর রাসায়নিক উপাদানের প্রয়োগ কমিয়ে মাটির স্বাস্থ্য ও স্থায়ীত্বশীল কৃষি ব্যবস্থাপনার উন্নয়ন করা; (৩) স্কুল, কলেজ ও অন্যন্য শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিশুদের স্বাস্থ্যসম্মত পুষ্টিকর খাবার নিশ্চতকরণে সহায়তা করা; (৪) আমাদের পৃথিবী সবুজ ও বাসযোগ্য রাখতে ফুডসিষ্টেম ও এর প্রভাব সম্পর্কে সকলকে সচেতন করা; (৫) বনভূমি নিধন ও রূপান্তর বন্ধ করে কৃষি জমি পুনরুদ্ধার করা; (৬) খাদ্য ও পানীয় সামগ্রী বাজারজাত ও প্যাকেটজাতকরণের কেবলমাত্র একবার ব্যবহারযোগ্য প্লাষ্টিক নিষিদ্ধ করা; (৭) স্থানীয় ও প্রচলিত জ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে জানা, মানা ও প্রচার করা; (৮) তরুণ কৃষক এবং কৃষি-উদ্যোক্তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা; (৯) রাজনৈতিক প্রতিবন্ধকতা, সংঘাত এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে খাদ্য উৎপাদনকে রক্ষা করা; (১০) স্থানীয় কৃষক ও খাদ্য উৎপাদনকারীদেরকে ভর্তুকি ও ট্যাক্স মওকুফ প্রাপ্তিতে সহায়তা করা।

যুব ছায়া সংসদ সদস্যদের মতে, খাদ্য ব্যবস্থার মৌলিক রূপান্তরের মাধ্যমে সকলের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। এটা দুঃখজনক যে, বাংলাদেশের এক তৃতীয়াংশ জনগোষ্ঠী বয়সে তরুণ-যুবা হলেও বেশিরভাগ ক্ষেত্রেই রাজনৈতিক এবং অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় তারা অন্তর্ভুক্ত নয়। যদিও বাস্তবতা এটাই যে, বর্তমানে গৃহীত সিদ্ধান্তের পরিণতি তরুণদেরই মোকাবেলা করে বেঁচে থাকতে হচ্ছে। তাই প্রয়োজন, যুব-তরুণদের প্রস্তাবগুলি শোনা এবং তাদের সাথে নিয়ে যথাযথ কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। 

স্বেচ্ছাব্রতী যুব সংগঠন ইয়ূথ এগেইনস্ট হাঙ্গার, বিকশিত বাংলাদেশ ফাউন্ডেশন, গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন), বাস্তব, বিসেফ ফাউন্ডেশন, গ্রীণ ভয়েস, ফুড সেফটি মুভমেন্ট, বাফনা, সময়ের দাবী, প্রমুখ সংগঠনের সম্মিলিত প্রয়াসে বাংলাদেশ যুব ছায়া সংসদ এর সংসদীয় আলোচনা অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে।  

আলোচনা সভা শেষে উত্থাপিত ১০টি অঙ্গীকার নিয়ে সারাদেশে গণসংযোগ এবং প্রচারাভিযান পরিচালনার মাধ্যমে মানুষকে সম্পৃক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়। অনুষ্ঠানের অতিথিমন্ডলী প্রত্যেকেই ১০টি অঙ্গীকার সম্¦লিত পত্রে স্বাক্ষর প্রদান করেন।

সাদিক পলাশ / সাদিক পলাশ

বিএনপি দেশের জনগণের টাকা লুট করে খেয়েছে: প্রধানমন্ত্রী

কার্যালয়ের ভেতরে বিস্ফোরক নিয়ে গেছে পুলিশ: মির্জা ফখরুল

বিমানের নতুন এমডি শফিউল আজিম

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হলেন তোফাজ্জল হোসেন মিয়া

উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের ঋণপ্রাপ্তি সহজ করতে হবে : কৃষিমন্ত্রী

বঙ্গবন্ধু আন্ত:মেডিকেল কলেজ প্রীতি ফুটবল টুর্নামেন্ট

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ৩২

নয়াপল্টনে সমাবেশ করা যাবে না : ডিএমপি কমিশনার

ডেঙ্গুতে মৃত্যু ২, আক্রান্ত ২৫৩

নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষ, নিহত ১

কক্সবাজার জেলা আ'লীগের জনসভায় প্রধানমন্ত্রী

বিজয় স্মরণে- মুক্তিযুদ্ধের ইতিহাস আলেখ্য অনুষ্ঠান, ক্যারি, নর্থ ক্যারোলিনা, যুক্তরাষ্ট্র

চলমান সকল যুদ্ধ থামান : বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা