ঢাকা বৃহষ্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

বাঘা পৌর নির্বাচনে প্রতীকে নয়, লড়াই ব্যক্তি ইমেজের


বাঘা প্রতিনিধি photo বাঘা প্রতিনিধি
প্রকাশিত: ৭-১২-২০২২ বিকাল ৬:৪৮

রাজশাহীর বাঘা পৌর নির্বাচনের  ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৯  ডিসেম্বর । এই নির্বাচনে মেয়র পদে পদপ্রার্থী হয়েছেন আটজন। ১০ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাই ও প্রত্যাহার শেষে বাঘা পৌর নির্বাচনে প্রতীকে নয়, লড়াই চলবে ব্যক্তি ইমেজ কাজে লাগিয়ে। ৮ জন মেয়র প্রার্থী  প্রচার প্রচারনায় ব‍্যাস্ত সময় পার করছেন। 

৪ নংওয়ার্ড সভাপতি মো,কালাম সরদার বলেন,পৌর নির্বাচনে ৮ জন মেয়র প্রার্থী  মধ‍্যে অন‍্যতম প্রার্থী সাবেক মেয়র আক্কাস আলী। স্বতন্ত্র মেয়র পদোপ্রার্থীর কর্মী-সর্মথকদের  নিয়ে দিনরাত নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন তিনি । ১৯৯১ থেকে ২০১৭ সাল পর্যন্ত  দীর্ঘ সময়ে তিনি ছিলেন দুই বারের ইউপি চেয়ারম্যান ও বাঘা পৌরসভার নির্বাচিত মেয়র। এবার পৌর নির্বাচন অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ হলে জয়লাভ করবেন আক্কাস আলী এমন আশা করেছেন তিনি।

পৌরসভার ৯ টি ওয়ার্ড ও এলাকায় মোড়ে মোড়ে চায়ের দোকানে ও বাজারে ভোটার অনুসন্ধান করে দেখা যায়, অধিকাংশ  ভোটারের মত, এখানে মেয়র পদে ৮ প্রার্থীর মধ্যে রিজার্ভ ভোটে এগিয়ে রয়েছে  এই জনপদের জনতার নেতা হিসেবে খ‍্য‍াত আক্কাস আলী। আ'লীগের সাধারণ সম্পাদক সেলিম রেজা বলেন,গরীব, দুঃখী ও অসহায় মানুষের পাশে থাকায় পৌর এলাকার প্রানের নেতা হিসেবেই তাঁর অবস্থান বলে অনেকেই মত প্রকাশ করেন।তাঁর জনসমর্থন অনেকটায় রিজার্ভ ফান্ডের মতো। স্থানীয় লোকজন মনে করছেন, প্রতীকে নয় পৌর নির্বাচনে প্রার্থীর ব‍্যাক্তি ইমেজ ইস‍্যুতেই জয় পরাজয় নির্ধারণ হবে বলে আমি মনে ।

নির্বাচন কমিশনের ঘোষিত  তফশিলের পর থেকেই ধর্ম-বর্ণ নির্বিশেষে আবাল, বৃদ্ধ, বনিতা সহ সকল শ্রেণি-পেশার মানুষের আস্থাভাজন নেতা আক্কাস আলী  মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয়ায় অনেকটাই পাল্টেছে পৌর নির্বাচনের সমীকরণ। প্রতিদিন সকাল থেকে রাত অবধি পৌরসভার  প্রত্যেকটি অলি গলি রীতিমতো চষে বেড়াচ্ছেন তিনি ও তার কর্মী সমর্থকরা। এমনকি বাড়ি বাড়ি গিয়েও সাধারণ মানুষের সাথে করছেন গণসংযোগ, মতবিনিময়, দোয়া, সমর্থন ও মূল্যবান ভোট চাইছেন ভোটারদের কাছে। 

মঙ্গলবার (৭ ডিসেম্বর ) সন্ধায়  পৌরসভার ৩নং ওয়ার্ড কলিগ্রাম  এলাকায় গণসংযোগকালে মেয়র প্রার্থী আক্কাস আলী বলেন, আমি ছাত্রজীবন থেকে বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারন করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে বিভিন্ন আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছি। দলের পক্ষে ও সাধারণ  জনগণের অধিকার রক্ষা করতে গিয়ে বারবার হামলা মামলার শিকার হয়েছি।  বারবার কারাবরন করতে হয়েছে।  

আমার জনপ্রিয়তায় আমাকে বারবার বিরোধি জোট সহ নিজ দলের কুচক্রীদের চক্রান্তের শিকার হতে  হয়েছে। আমার ভরসা মহান আল্লাহ্ আমার আস্থা আপামর জনতা।  ভোটারদের প্রতি আমার দৃঢ় বিশ্বাস তাঁরা আমাকে মুল‍্যায়িত করবেন।  সেই আস্থা ও বিশ্বাস নিয়েই সকলের আহ্বানে সাড়া দিয়ে আমি নির্বাচনে প্রার্থী হয়েছি। আমি কারো সমালোচনা করবো না। জনগনের পক্ষ থেকে প্রশাসনের কাছে শুধু একটাই দাবি আমার, তা হল সুষ্ঠ নির্বাচন। কে ভাল, কে মন্দ   আর কে বেশী জনপ্রিয় তার রায় ২৯ ডিসেম্বরে  মানুষ ব্যালটের মাধ্যমেই দিবে। 

বাঘা উপজেলা নির্বাচন অফিসার মুজিবুল আলম জানান, এই পৌর সভায় মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৬৫৯ । এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৮১২ ও নারী ভোটার ১৫ হাজার ৮৫৭ জন। এখানে ইভিএমের মাধ্যমে ১১ টি কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। প্রার্থীতা প্রত্যাহার ১০ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ হবে ১১ ডিসেম্বর। এবারের নির্বাচনে মেয়র পদে ৮ জন, সংরক্ষিত নারী কমিশনার পদে ১৩ এবং পুরুষ কমিশনার পদে ৪০ জন মোট ৬১ জন  মনোনয়নপত্র জমা দেন। গত ৩ ডিসেম্বর যাচাই বাছাইয়ে সকল প্রার্থীর মনোনয়ন বৈধ হিসাবে স্বীকৃতি পায়। আগামী ১০ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। এর একদিন পর ১১ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। এরপর পৌর এলাকায় শুরু হবে  আনুষ্ঠানিক প্রচার প্রচারনা।

 

প্রীতি / প্রীতি

আংগারিয়া উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত

কর্মস্থলে অনুপস্থিত দপ্তরীর বেতন হচ্ছে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

হোমনায় ফেন্সিডিলসহ দুই মাদক কারবারি গ্রেফতার

নিজ আসনে জামানত হারালেন হিরো আলম

৪ ফেব্রুয়ারি শনিবার খুলনায় বিভাগীয় সমাবেশ

ডিসিদের উপর স্বাস্থ্য বিভাগের তদারকির দায়িত্ব দেওয়ার ঘোষণায় সংবাদ সম্মেলন করেছে খুলনা বিএমএ শাখা

কাশিয়ানীতে মোটরসাইকেল দুর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থী নিহত

আবেগঘন বিদায়ে অশ্রুসিক্ত কাপ্তাই ইউএনও মুনতাসির জাহান

তানোরে বদলে গেছে হাসপাতালের চিত্র ও চিকিৎসা সেবা

শুল্ক ফাঁকির পণ্যে সয়লাব রেয়াজউদ্দিন বাজার

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ফলাফল বে-সরকারি ভাবে ঘোষণা নৌকার প্রার্থী বিজয়ী

বিরামপুরে কাভার্ডভ্যানের চাকায় পিষ্ট হয়ে গৃহবধু নিহত: স্বামী সুস্থ

কুতুবদিয়ায় কবরস্থানের জমি বিক্রি বন্ধে অভিযোগ করায় সভাপতিকে হত্যা চেষ্টা