ঢাকা বৃহষ্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

এক সংসারে ১৮ আয়োজন


মাহবুব ইসলাম  photo মাহবুব ইসলাম
প্রকাশিত: ২২-১-২০২৩ দুপুর ১১:৪

ক্যাম্পাসের প্রধান ফটক পেরোতেই চোখে পড়লো বেঞ্চ নিয়ে বসেছে আলাদা আলাদা বুথ। কেউবা বসেছেন গিটার নিয়ে গাইছেন গান, কারও বুথে আছে রংতুলির আঁচড়ে করা নান্দনিক সব আর্ট, কেউবা আবার ঢোল বাজাচ্ছেন কারও কারও বুথে রয়েছে ল্যাপটপও পাশাপাশি রয়েছে তাদের সম্পর্কে লেখা ব্যানার। নতুন শিক্ষার্থীরা বুথের সামনে আসছেন, জানছেন তাদের সম্পর্কে। এটা যেন প্রতিদিনের চিত্র রাজধানীর সরকারি তিতুমীর কলেজের। ২১-২২ সেশনের আগমনে ক্যাম্পাসের সহ-শিক্ষামূলক সংগঠনগুলোর চলছে সদস্য সংগ্রহ মেলা।

সরকারি তিতুমীর কলেজে একাডেমিক পড়াশোনার পাশাপাশি সারাবছর ধরেই চলে সহশিক্ষা মূলক কার্যক্রম। সাংস্কৃতিক, আইটি, রিসার্চ, বিজনেস, ক্যারিয়ারসহ ১৮ টি সংগঠন রয়েছে ক্যাম্পাসটিতে।

একাডেমিক পড়ালেখার পাশাপাশি কলেজের শিক্ষার্থীদের  দক্ষ করে গড়ে তোলার জন্য কাজ  করে এই ১৮ টি সংগঠন  । এই সংগঠন গুলোও নতুন ভাবে পরিচয় করিয়ে দিচ্ছে কলেজটিকে । একজন শিক্ষার্থী তার শিক্ষা জীবন শেষ করে কর্ম জীবনে কি হতে চাচ্ছে,  তার পছন্দের পেশা সম্পর্কে আরো দক্ষতা অর্জন করতে পারে এই সংগঠনগুলোর মাধ্যমে ।

সরকারী তিতুমীর কলেজের ১৮ সংগঠন হল

১) সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি:
সংগঠনটির বর্তমান সাধারণ সম্পাদক রাব্বি হোসাইন বলেন :

সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি(সতিকসাস) ২০০৬ সালে প্রতিষ্ঠা লাভ করে। এরপর থেকে তিতুমীর কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের পেশাগত মান উন্নয়নের লক্ষ্যে সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ দিয়ে চলছে প্রতিবছর। এ পর্যন্ত প্রায় ২ হাজার শিক্ষার্থীকে ক্যাম্পাস রিপোর্টিং, মাঠ রিপোর্টিং, ফিচার লেখা, উপস্থাপনাসহ সর্বপরি সৃজনশীলতা বিকাশে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিতুমীর কলেজের সুনাম অর্জনে সতিকসাসের সদস্যরা সব সময় একনিষ্ঠ। ক্যাম্পাস সাংবাদিকরা ওয়ার্চ ডগের মতো কাজ করে থাকে। শিক্ষার্থী, শিক্ষকদের যৌক্তিক দাবি নিয়ে ন্যায়ের পক্ষে সব সময় কাজ করে সতিকসাস। ক্যাম্পাসে আমাদের সকল কার্যক্রমে কলেজ প্রশাসন অন্তত আন্তরিক ভাবে আমাদের সহযোগিতা করে থাকে।

সংগঠনটির বর্তমান সভাপতি : সাব্বির আহমেদ

২)শুদ্ধস্বর কবিতা মঞ্চ
শুদ্ধ সংস্কৃতি চর্চা ও বিকাশের জন্য ২০১৫ সালের ১৫ ই মার্চ থেকে তাদের কার্যক্রম শুরু হয়েছে । আবৃত্তি, নৃত্য,সংগীত এই তিনটার মধ্য একজন সদস্য তার পছন্দমত যে কোন একটি বিভাগে যুক্ত হতে পারে।

সংগঠন পরিচালনার খরচ নিয়ে সাধারণ সম্পাদক আলমগীর ইসলাম শান্ত বলেন, আমাদের মাসিক চাঁদার একটি ব্যবস্থা রয়েছে যা সকল পর্যায়ে সদস্যরা দিয়ে থাকে। এছাড়া আমাদের প্রতিষ্ঠাতা প্রফেসর নাসিমা আক্তার চৌধুরী তিনি আমাদের সর্বোপরি সহযোগিতা করে থাকেন।
কলেজ থেকে সংগঠনের জন্য আমরা আর্থিক কোন সহযোগিতা পাই না। তবে কলেজের দুটি অনুষ্ঠানে একটি বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী অন্যটি রবীন্দ্র নজরুল জয়ন্তী এই অনুষ্ঠানে আমাদের খাবার ও সম্মান বাবদ কিছু অর্থ দিয়েছিলেন কলেজ প্রশাসন।
সংগঠনটির সভাপতির দায়িত্বে আছেন উর্মি আক্তার টুম্মা।
৩) তিতুমীর নাট্যদল
'শিল্প নন্দনে পাল্টাই জীবন ও জগৎ'
এই স্লোগানকে ধারণ করে  তিতুমীর  নাট্যদলের কার্যক্রম ২৪শে আগস্ট ২০১৯ থেকে শুরু হয়েছে। সমাজের অবক্ষয়, নানাবিধ সমস্যা ও সমাধান নাটকের মাধ্যমের দর্শকের কাছে তুলে ধরাই মূলত এই সংগঠন এর কাজ। একটি গল্পকে নাটকে রূপ দেওয়ার জন্য যা যা দরকার তারা সেটিই করে থাকে।( নাচ,গান, আবৃত্তি, শারীরিক কসরত ইত্যাদি)
সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করছেন ওয়ালিউল্লাহ তুহিন ও সাধারণ সম্পাদক ওমর আহমেদ অভ্র।

৪) সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব

কলেজে নিয়মিত বিভিন্ন বিষয়ের ওপর বিতর্ক চর্চা করে যাচ্ছেন সংগঠনটি। সভাপতি সাজেদুল ইসলাম শুভ বিতর্ক ক্লাবটির সম্পর্কে বলেন, বর্তমান সময়ে বিতর্ক চর্চার গুরুত্ব অপরিসীম! বিতর্ক মানুষকে যুক্তিশীল সুনাগরিক হিসেবে গড়ে তোলে। একজন বিতার্কিক পাঠ্য বইয়ের বাইরেও সারা বিশ্ব সম্পর্কে জানার জন্য আরো অনেক তথ্য সংগ্রহ করে।আমরা শিক্ষার্থীদেরকে বিতর্ক চর্চার জন্য নিয়োমিত কর্মশালা, বিতর্ক, পাঠচক্র,কুইজ আয়োজন করে থাকি। এছাড়া আমরা মানবিক সহায়তা কার্যক্রমেও অংশ নিয়ে থাকি করোনা আক্রান্তদের জন্য সহায়তা,শীতে অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ ও বিভিন্ন দুরারোগ্য রোগে আক্রান্তদের চিকিৎসার ফান্ড কালেকশনে বিভিন্ন সময় সহযোগিতা করেছি। আমরা বিটিভি ও এটিএন বাংলাতে নিয়োমিত বিতর্ক করছি ।

তিনি বলেন, কলেজ কর্তৃপক্ষের নিকট হতে সবসময় আমরা উৎসাহ পাই। আমাদের বিভিন্ন আয়োজনে তারা সবসময় উৎসাহ দিয়ে আমাদেরকে অনুপ্রাণিত করেছেন।

ক্লাবটির সাধারণ সম্পাদক : মির্জা রাকিব।

৫) তিতুমীর কলেজ আইটি সোসাইটি
বর্তমান বিশ্বে সব ক্ষেত্রেই কম বেশি কম্পিউটার এর ব্যবহার আছে। আপনি যত বড় চাকরি অথবা ব্যবসা করেন না কেন আপনাকে  আইটিতে দক্ষ হতে হবে। তিতুমীর কলেজ আইটি সোসাইটি প্রতিটা শিক্ষার্থীকে আইটিতে দক্ষ করে তুলতে ২০২০ সালে  ক্লাবটির কার্যক্রম শুরু করেছ। এখান থেকে একজন শিক্ষার্থী শিখতে পারবে Public speaking, Cv writing, professional Email writing, Networking, communication skills, Team building work, presentation, Interview Training ইত্যাদি।
সংগঠনের বর্তমান সভাপতি আরিফ হোসাইন রাজন এবং সাধারণ সম্পাদক শহরিয়ার শাকিল।

৬) সরকারি তিতুমীর কলেজ ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব

ইংরেজী ভাষার উপর ছাত্র-ছাত্রীদের দক্ষতা তৈরি করার জন্য তিতুমীর কলেজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের উৎপত্তি হয় । ক্লাবটির  প্রতিষ্ঠাতা মামুন হুসাইন ও জাহিদ হাসান রাকিব । বর্তমান সভাপতি মামুন হুসাইন। 

৭) তিতুমীর কলেজ ফুটবল ক্লাব

সরকারী তিতুমীর কলেজের শিক্ষার্থীদের মাঝে ফুটবল খেলার আগ্রহ বাড়াতে এবং যারা আগ্রহী তাদের নিয়ে কাজ করে ফুটবল ক্লাব । ক্লাবে সদস্যদের অনুশীলন করানো সহ বিভিন্ন ছোট বড় টুর্নামেন্টের আয়োজন করে থাকে তারা।
সংগঠনটির সভাপতি এমকে হাসান সবুজ ও সাধারণ সম্পাদক আরাফাত হাওলাদার।

৮) তিতুমীর কলেজ ফটোগ্রাফি ক্লাবঃ আলোক রশ্মিতে একঝাঁক তিতুমীর- এই স্লোগানকে সামনে রেখে প্রতিষ্ঠা পায় তিতুমীর কলেজ ফটোগ্রাফি ক্লাব। ক্লাবটির সভাপতি নয়ন ওয়াদুদ।


৯) তিতুমীর কলেজ ক্যারিয়ার ক্লাব
2020 সালে ৮ মার্চ তাদের কার্যক্রম শুরু করে ,  সরকারী এবং বেসরকারী সকল চাকরির ক্ষেত্রে তিতুমীর কলেজের  শিক্ষার্থীদের যোগ্য করে তুলার জন্য ক্যারিয়ার  ক্লাব কাজ করে থাকে।

ক্লাবটির সভাপতি সাইফুদ্দিন মিহরাব ও সাধারণ সম্পাদক প্রতীক আনান।

১০) তিতুমীর আর্ট ক্লাব

তিতুমীর কলেজের সকল আর্টিস্টরা একত্রিত হয়ে তাদের এই সংগঠনটি চালু করেন। কলেজের সৌন্দর্য বৃদ্ধির জন্য তারা কাজ করেন।

এছাড়াও বিভিন্ন দুর্যোগ কবলিত এলাকায় তারা সাহায্যের হাত বাড়িয়ে দেন তাদের চিত্রকর্ম বিক্রির অর্থ দিয়ে। এই সংগঠনের একজন সদস্য হতে চাইলে তাকে অবশ্যই মৌলিক আর্ট জানতে হবে। কলেজের বিভিন্ন অনুষ্ঠানে তারা সৌন্দর্য বৃদ্ধি করে থাকেন।
সংগঠনটির সভাপতি আহসান সেতু ও সাধারণ সম্পাদক সালিম ইমতিসার রংগন।


১১) বাধঁন সরকারী তিতুমীর কলেজ ইউনিট

বিনামূল্যে মানুষ কে রক্তের গ্রুপ জানিয়ে দেওয়া এবং  রোগীর রক্তের জন্য ডোনার সংগ্রহ করা সহ বিভিন্ন ভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য উৎপত্তি হয় বাধঁনের । যার একটি শাখা বাধঁন সরকারি তিতুমীর কলেজ ইউনিট । এই ইউনিট বর্তমান সভাপতি সোহেল আদনান, সাধারণ সম্পাদক নওশিন কেয়া।

বাধঁন সরকারি তিতুমীর কলেজ ইউনিট সম্পর্কে সভাপতি সোহেল আদনান  বলেন, ২০০৬ সাল থেকে আমাদের কার্যক্রম শুরু হয়। এ পর্যন্ত আমরা প্রায় ১৯,০০০ হাজার ডোনার সংগ্রহ করেছি পাশাপাশি বহু মানুষের রক্তের গ্রুপ পরীক্ষা করে বিনামূল্যে জানিয়ে দিয়েছি এছাড়াও আমরা বিভিন্নভাবে অসহায়দের পাশে আমাদের সমর্থন অনুযায়ী দাঁড়িয়ে থাকে যেমন কিছুদিন আগে সিলেট ভয়াবহ বন্যার ভিতরে আমাদের  কর্মী এবং উপদেষ্টাদের থেকে চাঁদা সংগ্রহ করে  বন্যার্তদের আমরা সাহায্য করেছি।

আমারা কলেজে যদি কোন ক্যাম্প করি তাহলে কলেজ কর্তৃপক্ষ শুধু আমাদের মেডিসিন খরচ টা বহন করে তাছাড়া আমাদের কর্মী এবং উপদেষ্টাদের থেকে মাসিক চাঁদা তোলা হয় সেটা দিয়ে আমাদের খরচ চলে ।

১২)GTC Entrepreneurship and Business Club : তিতুমীর কলেজের শিক্ষার্থীদের মধ্য যাদের ব্যবসার প্রতি আগ্রহ আছে তারা এই ক্লাবের সদস্য হতে পারবে। মূলত উদ্যোক্তা তৈরি করে থাকে এই ক্লাবটি । ক্লাবটির সিইও হিসেবে রয়েছেন ইশরাত জলরিন খান।

১৩) সরকারি তিতুমীর কলেজ রিসার্চ ক্লাব
ক্লাবটির সভাপতির আলী আহমদ বলেন,  ২০২০ সাল থেকে আমারা আমাদের কার্যক্রম শুরু করি। আনুষ্ঠানিক ঘোষণা পাই ২০২২ সালে. মূলত ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংস্থার সহযোগিতা আমরা এই ক্লাবটি করতে উদ্বুদ্ধ হই তারা মূলত চাচ্ছে যে বাংলাদেশের প্রত্যেকটি প্রতিষ্ঠানে যেন গবেষণাটাকে আরো  ছড়িয়ে দেওয়া যায়। উচ্চশিক্ষার মানে হচ্ছে এখনকার প্রেক্ষাপটে যেটা প্রয়োজন সেটা সৃষ্টি করা অথবা পুরাতন জ্ঞানকে মনিটাইজেশন করে বর্তমানে প্রয়োগ করা। আমরা মূলত কিভাবে কিভাবে গবেষণা করবে সেটা ধারণা দিয়ে থাকি। আমাদের ক্লাস গুলো নিয়ে থাকে যেসব টিচাররা গবেষণার সাথে জড়িত আছে তাদের মাধ্যমে । কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে খরচ যা লাগে সেটা আমরাই দিয়ে থাকি তবে এ বছর প্রিন্সিপাল আমাদের আশ্বাস দিয়েছেন আমাদের সহযোগিতা করার 

১৪) রোভার স্কাউটঃ সরকারি তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপ একটি অরাজনৈতিক ও সেবামূলক সংগঠন। তাঁরা শান্তি শৃঙ্খলা বজায় রাখতে কলেজ প্রশাসনের মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠান এবং কলেজের বাইরে বিভিন্ন সামাজিক সেবামূলক আয়োজনে সেবা দিয়ে থাকেন। এছাড়াও শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম বাস্তবায়নে স্কাউটের ক্যাম্প, কোর্স, জাতীয় ও আন্তর্জাতিক জাম্বুরিতে অংশগ্রহণের মাধ্যমে শারীরিক, মানসিক নেতৃত্বের বিকাশ ঘটাতে প্রশংসনীয় অবদান রাখছে। সরকারি তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপের নিজস্ব ফান্ড (ব্যাংক হিসাব) আছে যার অর্থ অত্র কলেজের শিক্ষার্থীদের মাধ্যমে সংগ্রহ করা হয়। পদাধিকারবলে অত্র কলেজের অধ্যক্ষ গ্রুপের সভাপতি এবং উপাধ্যক্ষ সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। উল্লেখ্য গ্রুপটি ১৯৭৩ সাল থেকে সেবা দিয়ে আসছে।
১৫।আধিবাসী সংগঠন
এই সংগঠনটি ২০১৯ সালে আদিবাসী শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য তাদের যাত্রা শুরু করে। আদিবাসীদের সম্পূর্ণ সুবিধা নিশ্চিত করাই এই সংগঠনটির মূল উদ্দেশ্য । এছাড়াও তারা অন্যান্য শিক্ষার্থীদের কেউ বিভিন্ন ভাবে সহযোগিতা করে থাকে । সংগঠনটির সভাপতি  মনিষা ম্রং ও সাধারণ সম্পাদক : থুই চিং প্রু।

১৬) স্কীল ডেভেলপমেন্ট ক্লাব
সাম্প্রতিক সময়ে এই ক্লাবটি তাদের কার্যক্রম শুরু করছেন , এই ক্লাবের সভাপতি সুবল পাল জয় বলেন,  তিতুমীর কলেজ শিক্ষার্থীরা যেন তাদের চাকরি ক্ষেত্রে সবার থেকে এগিয়ে থাকে সেই উদ্দেশ্য নিয়েই আমাদের স্কীল ডেভেলপমেন্ট যাত্রা শুরু করেছে। প্রতি সপ্তাহে এক একটি স্কিল এর উপর টিচার রা  ক্লাস নিবেন।

এছাড়াও রয়েছে ক্লিন এন্ড গ্রীন তিতুমীর ক্যাম্পাস ও বিএনসিসি।

এমএসএম / এমএসএম

‘প্রশাসনের কিছু সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তাকে সংকুচিত করছে’

সরকারী তিতুমীর কলেজে স্বাস্থ্য সেবা কেন্দ্র উদ্বোধন

নবীনতম বিশ্ববিদ্যালগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে ২য় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

কর্মকর্তা-কর্মচারী নিয়োগে নোবিপ্রবিয়ানদের অগ্রাধিকার দেওয়ার দাবি নোবিপ্রবি ছাত্রলীগের

ইবির পাঁচ প্রশাসনিক পদে নতুন মুখ, তিন পদে পূনঃনিয়োগ

জবির পরিবহন পুলের দুই বিতর্কিত কর্মকর্তাকে 'ক্লোজড'

নারীঘটিত বিষয়ক তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হাবিপ্রবিতে সংঘর্ষ

ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণ’ পিঠা উৎসব

সুইডেনে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

কুবির সহকারী প্রক্টরকে মারতে গেল দুই ছাত্রলীগ নেতা

ভেট সায়েন্স এন্ড এ এইচ স্টুডেন্ট এসোসিয়েশন এর নতুন কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন

সভ্যতার সবচেয়ে বেশি ক্ষতি করেছে জ্ঞান: মাসরুর আরেফিন