ঢাকা বৃহষ্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

ডিজিটাল বাংলাদেশকে ভুয়া বললেন ছাত্র অধিকার পরিষদ


নিজস্ব প্রতিবেদক photo নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২-১-২০২৩ দুপুর ১১:১৮
পাঠ্য পুস্তকে চৌর্যবৃত্তি,সাম্প্রদায়িক বিদ্বেষ ও ইতিহাস বিকৃত করার প্রতিবাদে ছাত্র অধিকার পরিষদের এক বিক্ষোভ কর্মসূচিতে ডিজিটাল বাংলাদেশের গল্পকে ভুয়া বলেন ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা। তিনি বলেন, সরকার ডিজিটাল বাংলাদেশের নামে ডিজিটাল ভাবে হাজার হাজার কোটি টাকা বিদেশ পাচার করছে, এখন আবার স্মার্ট বাংলাদেশের নামে স্মার্ট ভাবে চুরি করে বই রচনা করছে। এই ডিজিটাল বাংলাদেশের গল্প ভুয়া, স্মার্ট বাংলাদেশের গল্প ভুয়া। 
 
আজ(২১ জানুয়ারি) বিকাল ৩ টায় রাজু ভাস্কর্যের পাদদেশে এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ।
 
বিক্ষোভ কর্মসূচিতে নেতা কর্মীরা পাঠ্যপুস্তকে চৌর্যবৃত্তি ও ইতিহাস বিকৃতির সাথে জড়িতদের অতিদ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়ে বলেন, যারা চুরি করে বই রচনা করে তাদের কাছ থেকে আমাদের তরুণ প্রজন্ম কিছু শিখতে পারবেনা। তরুণ প্রজন্ম তাদের থেকে শুধুই চুরি শিখবে।আমরা, ইতিহাস বিকৃতি ও চুরির সাথে জড়িতদের বিচারের আওতায় আনার দাবি জানাই। 
 
ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, আজকে সরকার দলীয় নেতারা মুক্তিযুদ্ধের চেতনার কথা বলছে। বঙ্গবন্ধুর বাংলাদেশের কথা বলছে। অথচ তাদের হাতেই বাংলাদেশের স্বাধীনতার ভুল ইতিহাস রচিত হচ্ছে। বঙ্গবন্ধুর ভুল ইতিহাস রচিত হচ্ছে। ছাত্রলীগ ডিজিটাল বাংলাদেশের কথা বলে, স্মার্ট বাংলাদেশের কথা বলে, বঙ্গবন্ধুর বাংলাদেশের কথা বলে অথচ তাদের কাছ থেকে এখনো পর্যন্ত এই ইতিহাস বিকৃতির জন্য কোন প্রতিবাদ দেখলাম না। 
 
ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব বলেন, ৬ষষ্ঠ শ্রেণীর বই ও ৭ম শ্রেণীর ইতিহাস ও বিজ্ঞান বইতে ব্রিটিশ উপনিবেশ যোগ কে তারা আধুনিক যোগ বলে উল্লেখ করেছে। অথচ উপনিবেশ কালে আমরা ছিলাম শোষিত।সেই শোষণের সময়কাল কখনো আধুনিক যোগ হতে পারেনা৷ এছাড়া তারা সপ্তম শ্রেণীর বইয়ের প্রচ্ছদে পাখি হিসেবে ব্যবহার করেছে "ময়ূর" আর ফুল হিসেবে ব্যবহার করেছে "পদ্মফুল"। আমরা জানি পদ্মফুল ভারতের একটি রাজনৈতিক দলের প্রতিক আর ময়ূর ভারতের জাতীয় পাখি। আমাদের জাতীয় পাখি দোয়েল,জাতীয় ফুল শাপলার ছবি ব্যবহার না করে তারা ব্যবহার করেছে ভারতের জাতীয় পাখির ছবি। সুতরাং এর থেকে বুঝাই যায় কারা আসল স্বাধীনতা বিরোধী শক্তি।

এমএসএম / এমএসএম

‘প্রশাসনের কিছু সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তাকে সংকুচিত করছে’

সরকারী তিতুমীর কলেজে স্বাস্থ্য সেবা কেন্দ্র উদ্বোধন

নবীনতম বিশ্ববিদ্যালগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে ২য় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

কর্মকর্তা-কর্মচারী নিয়োগে নোবিপ্রবিয়ানদের অগ্রাধিকার দেওয়ার দাবি নোবিপ্রবি ছাত্রলীগের

ইবির পাঁচ প্রশাসনিক পদে নতুন মুখ, তিন পদে পূনঃনিয়োগ

জবির পরিবহন পুলের দুই বিতর্কিত কর্মকর্তাকে 'ক্লোজড'

নারীঘটিত বিষয়ক তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হাবিপ্রবিতে সংঘর্ষ

ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণ’ পিঠা উৎসব

সুইডেনে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

কুবির সহকারী প্রক্টরকে মারতে গেল দুই ছাত্রলীগ নেতা

ভেট সায়েন্স এন্ড এ এইচ স্টুডেন্ট এসোসিয়েশন এর নতুন কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন

সভ্যতার সবচেয়ে বেশি ক্ষতি করেছে জ্ঞান: মাসরুর আরেফিন