ঢাকা বৃহষ্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

জাহাঙ্গীর নগরের সেই স্মৃতি


শামীম আহমদ photo শামীম আহমদ
প্রকাশিত: ২২-১-২০২৩ দুপুর ২:৪৫
রঙিন বেলুন, ব্যানার, লোগো আর সাজসজ্জায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সেজেছিল উৎসবের রঙে। সারাদিন এর প্রাঙ্গনে ছিল বন্ধুদের উচ্ছ্বাস আর উল্লাস। হই-হুল্লোড়, কেক কাটা, বৃক্ষরোপন, ক্রীড়া প্রতিযোগিতা, ফানুস উড়ানো, আলোচনা সভা আর সাংস্কৃতিক অনুষ্ঠান এসব উৎসবের মাধ্যমে গত শুক্রবার (২০ জানুয়ারি ২০২৩) জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ফ্রেন্ডস’ ইনিসিয়েটিভ (জুফি) ২৫ ব্যাচের ২৫ বছর পূর্তি উৎসব উদযাপন হলো। এবারের উৎসবের মূল শ্লোগান ছিলো “বন্ধুত্বে পঁচিশ-হৃদয়ে রাখিস”। 
 
শুক্রবার সকালে কেন্দ্রিয় ক্যাফেটরিয়ার সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ র‌্যালির মধ্য দিয়ে দিনব্যাপী উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নূরুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উৎসবের উদ্বোধন করেন।
 
বিকেলে জাবির মুক্তমঞ্চে দ্বিতীয় পর্বের আলোচনা সভা অনুষ্ঠিত হয় ব্যাচের বন্ধুদের স্মৃতিচারণের মাধ্যমে। জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ফ্রেন্ডস’ ইনিসিয়েটিভ (জুফি) এর বর্তমান সভাপতি আব্দুল মান্নান এর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে জুফির সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ সানি সহ সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে সাদিক হাসান মনন এবং আনোয়ারুল হক রাজু উপস্থিত ছিলেন। 
 
অনুষ্ঠানে বক্তারা বলেন, বন্ধুত্ব শুধু একটি শব্দ নয়, শুধু একটি সম্পর্ক নয়, এটা একটা নিরব প্রতিশ্রুতি। আমি ছিলাম, আমি আছি এবং আমি থাকবো জীবনের শেষ দিন পর্যন্ত। 
 
দিনব্যাপী অনুষ্ঠিত রজত জয়ন্তী উৎসবের শেষ পর্বে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে ২৫ ব্যাচের নিজস্ব পরিবেশনার পাশাপাশি দেশের জনপ্রিয় শিল্পী ফকির সাহেব, লিজা এবং পিন্টু ঘোষ সংগীত পরিবেশনা করেন। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্ল্যাক ওয়ার চলচিত্রের নায়ক আরিফিন শুভ, সুমিত এবং নায়িকা সাদিয়া নাবিলা। এর আগে জুফির ২৫ বছর পূর্তি উপলক্ষে ব্যাচের বন্ধু ও জনপ্রিয় চিত্র পরিচালক দিপঙ্কর দীপনের পরিচালনায় নির্মিত প্রামাণ্যচিত্র “রজতে ২৫” প্রদর্শন করা হয়। দিনব্যাপী এ বর্ণাঢ্য অনুষ্ঠানে ২৫ ব্যাচের বন্ধুদের পাশাপাশি তাদের পরিবারের সদস্যরাও অংশগ্রহণ করেন। 

এমএসএম / এমএসএম

‘প্রশাসনের কিছু সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তাকে সংকুচিত করছে’

সরকারী তিতুমীর কলেজে স্বাস্থ্য সেবা কেন্দ্র উদ্বোধন

নবীনতম বিশ্ববিদ্যালগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে ২য় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

কর্মকর্তা-কর্মচারী নিয়োগে নোবিপ্রবিয়ানদের অগ্রাধিকার দেওয়ার দাবি নোবিপ্রবি ছাত্রলীগের

ইবির পাঁচ প্রশাসনিক পদে নতুন মুখ, তিন পদে পূনঃনিয়োগ

জবির পরিবহন পুলের দুই বিতর্কিত কর্মকর্তাকে 'ক্লোজড'

নারীঘটিত বিষয়ক তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হাবিপ্রবিতে সংঘর্ষ

ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকে ‘পৌষ পার্বণ’ পিঠা উৎসব

সুইডেনে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

কুবির সহকারী প্রক্টরকে মারতে গেল দুই ছাত্রলীগ নেতা

ভেট সায়েন্স এন্ড এ এইচ স্টুডেন্ট এসোসিয়েশন এর নতুন কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন

সভ্যতার সবচেয়ে বেশি ক্ষতি করেছে জ্ঞান: মাসরুর আরেফিন