জো রুটের কাছে হেরে গেলেন বিরাট কোহলি

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২৪-৫-২০২১ দুপুর ১২:১৭

24Views

বিশ্বের অন্যতম সেরা ধনী ক্রিকেটারদের তালিকায় রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ফোর্বসের সাম্প্রতিক তালিকায় আয়ের বিচারে তিনি রয়েছেন ৬৬তম স্থানে। কিন্তু বিশ্বের ধনী অধিনায়ক কোহলি নন, ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। কিছুদিন পরেই রুট এবং কোহলি টেস্ট সিরিজে মুখোমুখি হবেন। তার আগে আয়ের বিচারে রুট হারালেন কোহলিকে।

এমনকি ইংল্যান্ডের জফ্রা আর্চারের মতো ক্রিকেটারও কোহলির থেকে বেশি বেতন পান বোর্ড থেকে। ইংল্যান্ড বোর্ড টেস্ট এবং সীমিত ওভারের ক্রিকেটারদের জন্য আলাদা চুক্তি করে। লাল বলের ক্রিকেটাররা বছরে ৭ লাখ পাউন্ড (আনুমানিক ৭.২২ কোটি টাকা) পান। কোহলি সেখানে বোর্ডের ‘এ+’ বিভাগের তালিকাভুক্ত হয়ে বছরে ৭ কোটি টাকা পান। অর্থাৎ অধিনায়ক হিসেবে রুটের থেকে প্রায় ২২ লাখ টাকা কম পান কোহলি।

রুট বিশ্বের যে কোনো অধিনায়কদের থেকে বেশি টাকা পান। তবে স্পন্সর এবং অন্যান্য হিসাব ধরলে রুট অবশ্য কোহলির তুলনায়ও আসবেন না। কোহলি অনেকটা এগিয়ে এসব দিক থেকে। 

তাছাড়া ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটাররা বছরে ১ লাখ ৭০ হাজার পাউন্ড (আনুমানিক ১.৭৫ কোটি) পান। সেখানে ভারতের ‘এ’ এবং ‘বি’ তালিকাভুক্ত যারা রয়েছেন, তারা অনেকটাই বেশি পান। ‘এ’ তালিকাভুক্তরা পান বছরে ৫ কোটি। ‘বি’ তালিকাভুক্তরা পান বছরে ৩ কোটি।


আরও পড়ুন