ফাহিমা সুলতানা পারভীন 

স্বত্ত্বাধিকারী, রাইয়ান'স ভ‍্যারাইটিস কালেকশন

news paper

তানভীর সানি

প্রকাশিত: ২০-৫-২০২৩ দুপুর ৪:২৮

12Views

চাদর দিয়ে ব্যবসা শুরু 
স্বপ্ন ব্র্যান্ড প্রতিষ্ঠা করা 

অনলাইনে বিছানার চাদর বিক্রি করে ব্যবসা শুরু করেছিলেন রাইয়ান’স ভ্যারাইটিস কালেকশন এর স্বত্ত্বাধিকারী ফাহিমা সুলতানা পারভীন। বর্তমানে তিনি ম্যাচিং পর্দা, জামদানি আইটেম, টেবিল রানার ম্যাট ও শতরঞ্জি ইত্যাদি পণ্য নিয়ে কাজ করছেন। ছোট উদ্যোগ কিভাবে বড় হচ্ছে? বিষয়টি তুলে ধরেছেন সকালের সময় এর প্রতিবেদক তানভীর সানি।  
আগে ঘরের বাইরে খুব বেশি বের হতেন না। প্রয়োজনগুলো জমিয়ে রাখতেন। সপ্তাহে হয়তো একদিন বাইরে বের হয়ে প্রয়োজনীয় কাজ সারতেন। অনলাইনে কেনাকাটা করার সুযোগ আসার পর নিজের প্রয়োজনীয় কেনাকাটা তিনি করতেন অনলাইনে। দীর্ঘদিন ঘরে থাকার বিরক্তিবোধ থেকে নিজে কিছু একটা করার বাসনা চেপে বসে তাঁর মনে। মনের আকাঙ্খাকে বাস্তবে রূপ দিতে নিজের কেনাকাটার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অনলাইনে ব্যবসা শুরু করেন তিনি। ব্যবসা বলতে শুধুমাত্র বিছানার চাদর বিক্রি করতেন শুরুর দিকে। নিজের পছন্দের চাদর সংগ্রহ করে অনলাইনে বেচতেন। ক্রেতাদের কাছ থেকে ভালো সাড়া পেয়েছেন। ব্যবসা শুরু করার পর নিজের অভিজ্ঞতা বেড়েছে। বেড়েছে ব্যবসার পরিধি। বর্তমানে তিনি বিক্রি করছেন ম্যাচিং পর্দা, জামদানি আইটেম, টেবিল রানার ম্যাট ও শতরঞ্জি ইত্যাদি। তাঁর উদ্যোগের বয়স প্রায় সাড়ে তিন বছর। সময়ের তুলনায় প্রাপ্তি বেশ ভালো। 

ব্যবসায় সন্তুষ্ঠ ফাহিমা সুলতানা পারভীন। তিনি বলেন- ‘অনলাইনে আমার পণ্যগুলো পাওয়া যাবে খুব সহজেই। বাসার ভিতরেই ছোট একটি শোরুমের ব্যবস্থা করা হয়েছে। যেখানে ২জন কর্মী কাজ করেন। আমারা কাজগুলো দেশের বিভিন্ন জায়গার কারিগর দিয়ে করাই। কিছু পণ্য আমরা সংগ্রহ করি আউটসোসিং এর মাধ্যমে।’  ক্রেতাদের কাছে তাঁর পণ্যের চাহিদা বেশি। এর প্রধান কারণ কারণ পণ্যের গুনগত মান সঠিক রাখা। তিনি বলেন- আমি চেষ্টা করি তাদের সবচেয়ে ভালো পণ্য দিতে।’ একবার পণ্য কেনার পর কেউ যদি দ্বিতীয়বার অথবা বারবার পণ্য কেনেন তাঁর কাছ থেকে সেসব রিপিট কাস্টমারদের হ্যাপি করার জন্য তিনি বিভিন্ন উপহার দেন। এতে ক্রেতাদের বিশেষ সাশ্রয় হয়। তিনি জানান- এ বিষয়ে কথা ও কাজে  মিল রাখার চেষ্টা করি শতভাগ। পণ্য সঠিক সময়ে ডেলিভারি দিয়ে থাকি।’ পরিকল্পনা ছাড়া ব্যবসা হয় না। উদ্যোগ ছোট হোক বা বড়, যথাযথ পরিকল্পনা থাকা দরকার বলে মনে করেন এ উদ্যোক্তা। নিজের প্রতিষ্ঠানের পণ্য একদিন একটি ব‍্যান্ড এ পরিণত হবে। একদিন ‘রাইয়ান'স ভ‍্যারাইটিস কালেকশনের পণ্য সবাই চিনবে ও জানবে। এ স্বপ্ন নিয়ে কাজ করছেন ফাহিমা সুলতানা পারভীন। এছাড়াও নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে চান। তিনি বলেন- ‘আমি নিজে যে কাজ করতে পারিনি, অন্যেদের সে কাজের সুযোগ করে দিতে চাই।’ 

 


আরও পড়ুন