ঢাকা মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

চূড়ান্ত আইপিএল প্লে-অফের ৪ দল, দেখে নিন খেলার সূচি


স্পোর্টস ডেস্ক  photo স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২২-৫-২০২৩ দুপুর ১:১৭

১০ দলের আইপিএলে সেরা চার বাছতে ৭০ ম্যাচের অপেক্ষা। গতকাল (রোববার) চতুর্থ দল হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্সের প্লে-অফ নিশ্চিতের মধ্য দিয়ে চূড়ান্ত হয়ে গেছে শেষ চারের লাইন আপ। এবারো শীর্ষে আছে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। এছাড়া দ্বিতীয় দল হিসেবে প্লে-অফে ধোনির চেন্নাই সুপার কিংস। এরপর কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে তৃতীয় দল হিসেবে প্লে অফে জায়গা করে নিয়েছে লখনৌ সুপার জায়ান্টস। 

আর সর্বশেষ জায়গাটির জন্য লড়াইয়ে ছিল দুই দল-মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। রোববার দিনের প্রথম ম্যাচে ক্যামেরুন গ্রিনের সেঞ্চুরিতে ৮ উইকেটের বড় জয় পেয়েও স্বস্তিতে ছিল না রোহিত শর্মার মুম্বাই। তাদের প্লে-অফ ভাগ্য নির্ভর করছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ওপর। সমীকরণ ছিল এমন, ম্যাচটিতে কোহলিরা জিতলে ছিটকে যাবে মুম্বাই, আর গুজরাট জিতলে প্লে-অফের টিকিট পাবে রোহিত শর্মার দল।

বাঁচা-মরার ম্যাচে এদিন কোহলির সেঞ্চুরিতে বড় সংগ্রহ পেয়েছিল বেঙ্গালুরু। তবে কোহলির রেকর্ডগড়া শতকের জবাব শতক দিয়েই দিলেন গুজরাটের ওপেনার শুভমান গিল। তার অপরাজিত ১০৪ রান ও বিজয় সংকরের অর্ধশতকের ওপর ভর করে বেঙ্গালুরুর দেওয়া ১৯৮ রানের টার্গেট ৫ বল হাতে রেখেই পার করে টেবিল টপার গুজরাট। হার্দিক পান্ডিয়ার দলের এই জয়ে গ্রুপ পর্ব থেকেই ছিটকে যায় কোহলির আরসিবি। অন্যদিকে, চতুর্থ দল হিসেবে শেষ চারে জায়গা করে নিয়েছে পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। 

প্লে-অফের নিয়ম

আইপিএলের প্লে-অফের নিয়ম অনুযায়ী, প্রথম কোয়ালিফায়ারে যে দল জিতবে তারা সরাসরি চলে যাবে ফাইনালে। এরপর হবে এলিমিনেটর। সেখানে যে দল হারবে তারা টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে। এলিমিনেটরের জয়ী দল খেলবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের সঙ্গে। এরপর দ্বিতীয় কোয়ালিফায়ারে যারা জিতবে তারা ফাইনাল খেলবে প্রথম কোয়ালিফায়ারে জেতা দলের সঙ্গে।

প্লে-অফের সূচি

প্রথম কোয়ালিফায়ার: গুজরাট টাইটান্স বনাম চেন্নাই সুপার কিংস, ২৩ মে (মঙ্গলবার), এমএ চিদম্বরম স্টেডিয়াম (চিপক), চেন্নাই, বাংলাদেশ সময় রাত ৮টা।

এলিমিনেটর: লখনৌ সুপার জায়ান্টস বনাম মুম্বাই ইন্ডিয়ান্স, ২৪ মে (বুধবার), এমএ চিদম্বরম স্টেডিয়াম (চিপক), চেন্নাই,  বাংলাদেশ সময় রাত ৮টা।

দ্বিতীয় কোয়ালিফায়ার: প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দল বনাম এলিমিনেটরের জয়ী দল, ২৬ মে (শুক্রবার), নরেন্দ্র মোদী স্টেডিয়াম, আহমেদাবাদ, বাংলাদেশ সময় রাত ৮টা।

ফাইনাল: প্রথম কোয়ালিফায়ারের জয়ী বনাম দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী, ২৮ মে (রোববার), নরেন্দ্র মোদী স্টেডিয়াম, আহমেদাবাদ,  বাংলাদেশ সময় রাত ৮টা।

এমএসএম / এমএসএম