সি চিন পিং-এর সঙ্গে রুশ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

news paper

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৫-৫-২০২৩ দুপুর ৩:৫১

74Views

২৪ মে বিকালে বেইজিংয়ে গণ-মহাভবনে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে সফররত রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন সাক্ষাৎ করেছেন।
 
এসময় সি চিন পিং গত মার্চ মাসে রাশিয়া সফরের কথা স্মরণ করে বলেন, প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে পরবর্তীতে চীন-রুশ সম্পর্ক উন্নয়ন এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার পরিকল্পনা করা হয়েছে। চীন-রুশ সম্পর্ক মজবুত করা ও উন্নত করা হল যুগের প্রবণতা। জনাব সি আশা করেন, দু’দেশ অব্যাহতভাবে দু’দেশের সহযোগিতার বড় সুযোগ ও শক্তিকে কাজে লাগিয়ে বিভিন্ন খাতের সহযোগিতাকে আরো উন্নত করবে এবং অব্যাহতভাবে দু’দেশের নতুন যুগের সার্বিক কৌশলগত অংশীদারি সম্পর্ক সমৃদ্ধ করবে।
 
সি চিন পিং জোর দিয়ে বলেন, রাশিয়ার সঙ্গে পরস্পরের গুরুত্বপূর্ণ স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে অব্যাহত সমর্থন করা এবং জাতিসংঘ, শাংহাই সহযোগিতা সংস্থা, ব্রিক্স, জি-২০সহ বিভিন্ন মঞ্চে সমন্বয় জোরদার করতে চায় চীন। দু’দেশের উচিত অব্যাহতভাবে আর্থ-বাণিজ্যিক সহযোগিতার মাত্রা বাড়ানো, দ্বিপক্ষীয় সহযোগিতা-ব্যবস্থা সুসংহত করা, জ্বালানি, পারস্পরিক যোগাযোগের সহযোগিতা বাড়ানো, মানবিক ও সাংস্কৃতিক বিনিময় বাড়ানো, জনগণের মৈত্রী জোরদারের নতুন পথ তৈরি করা। 
 
চীন রাশিয়া এবং ইউরাশিয়ান অর্থনীতি ইউনিয়নের সদস্য দেশের সঙ্গে ‘এক অঞ্চল, এক পথ’ ও ইউরাশিয়ান অর্থনৈতিক ইউনিয়নের সংযোগ ও সহযোগিতা জোরদার করা, আরো বড় আঞ্চলিক বাজার সৃষ্টি করা এবং বিশ্বের শিল্পচেইন ও সরবরাহ চেইনের স্থিতিশীলতা নিশ্চিত করতে চায়। যাতে, আঞ্চলিক দেশগুলোর বাস্তব কল্যাণ হয়।
মিশুস্টিন প্রেসিডেন্ট সি-কে জনাব পুতিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, রাশিয়া চীনের সঙ্গে দু’দেশের শীর্ষনেতার মতৈক্য বাস্তবায়ন করতে এবং বিভিন্ন খাতে সহযোগিতা বাড়াতে আগ্রহী। রাশিয়া চীনের সঙ্গে আন্তর্জাতিক আইনের ভিত্তিতে আন্তর্জাতিক শৃঙ্খলা মজবুত করতে চায়।
সূত্র: শুয়েই ফেই ফেই, চায়না মিডিয়া গ্রুপ।

আরও পড়ুন