এক ম্যাচে গিলের যত রেকর্ড, যা বলছেন কোহলি

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২৭-৫-২০২৩ দুপুর ১:৩৯

9Views

একের পর এক তাণ্ডব চালানো ব্যাটে গুজরাট টাইটান্সকে সামনে থেকে টেনে নিয়ে যাচ্ছেন শুভমান গিল। আইপিএলের সর্বশেষ চার ম্যাচের মধ্যে তিনি তিনটিতেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। চলতি আসরের আগে যার ফ্র্যাঞ্জাইজি টুর্নামেন্টটিতে কোন সেঞ্চুরি ছিল না, মুম্বাই ইন্ডিয়ান্সকে হারানোর ম্যাচে তার নামের পাশে ম্যাজিক ফিগারের সংখ্যা তিনটি। বোঝা-ই যাচ্ছে, তিনি কেমন সময় পার করছেন। এক ম্যাচেই বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন, যা নিয়ে বন্দনায় মেতে উঠেছেন সাবেক-বর্তমান ক্রিকেটাররা। তবে তাদের মধ্যে কোহলির বার্তাটি বিশেষ নজর কেড়েছে।

গতকাল (২৬ মে) দ্বিতীয় কোয়ালিফায়ারে রোহিত শর্মার মুম্বাইকে হারিয়ে টানা দ্বিতীয় আসরের ফাইনালে উঠে গেল গুজরাট। তবে ব্যক্তিগতভাবে টানা তিন ফাইনালে উঠেছেন গিল। ২০২১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবং পরবর্তী দুবার তিনি গুজরাটের জার্সিতে শিরোপার দৌড়ে পা রেখেছেন।

এদিন আগে ব্যাট করা গুজরাটকে শক্ত ভিত এনে দেন শুভমান। তার ৬০ বলে ১২৯ রানের বিধ্বংসী ইনিংসে ছিল ৭টি চার ও ১০টি ছয়ের বাউন্ডারি। প্রথম ভারতীয় এবং বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে শুভমান গিল গত চার ইনিংসে তৃতীয় সেঞ্চুরির কীর্তি গড়েছেন। এর আগে রেকর্ডটি এককভাবে ছিল মাইকেল ক্লিঞ্জারের নামে। ২০১৪ সালে ক্লিঞ্জার ওই নজির গড়েন। তাকে স্পর্শ করার মাধ্যমে চলমান আইপিএলের সর্বোচ্চ রানসংগ্রাহকও হয়ে গেছেন গিল। ১৬টি ম্যাচে তিনি ঝুলিতে নিয়েছেন ৮৫১ রান।

২৩ বছর বয়সী এই ব্যাটার সর্বকনিষ্ঠ ব্যাটার হিসেবে আইপিএলের প্লে-অফে সেঞ্চুরি হাঁকিয়েছেন। একইসঙ্গে তার করা ১২৯ রান প্লে-অফে কারও সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ এবং সবচেয়ে দ্রুততম। এছাড়া টুর্নামেন্টের এই রাউন্ডে তিনি সর্বোচ্চ ১০টি ছয় মারার রেকর্ডও গড়েছেন।

এমন দুর্দান্ত ম্যাচের পর প্রায় সবমহল থেকেই প্রশংসা পাচ্ছেন গিল। তার প্রশংসা করে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি স্টোরি দিয়েছেন জাতীয় দলের তারকা ব্যাটার বিরাট কোহলি। ওই স্টোরিতে তিনি গিলের ছবি দিয়ে, পাশে একটি বড় তারকা (স্টার) ইমোজি ব্যবহার করেছেন। আর কিছু না লিখলেও, স্বাভাবিকভাবেই বড় প্রশংসা ধরে নিয়ে আলোচনায় মেতেছেন নেটিজেনরা। 

তাকে শুভেচ্ছা জানিয়ে বীরেন্দর শেবাগ লিখেছেন, ‘হোয়াট অ্যা প্লেয়ার। চার ম্যাচে তৃতীয় সেঞ্চুরি, শ্বাসরুদ্ধকর সব শট। অসাধারণ ধারবাহিকতা এবং রানের ক্ষুধা; যা বড় খেলোয়াড়রা দেখিয়ে থাকেন।’ যুবরাজ সিং বলছেন, ‘ভারতীয় ক্রিকেটের নতুন রাজপুত্রের আরেকটি গ্রেট ইনিংস।’

সাবেক প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের মন্তব্য, ‘শুভমান গিল! ওয়াও, আমার আসলে বলার মতো ভাষা নেই।’ ধারাভাষ্যকার হার্শা ভোগলে বলছেন, ‘গিলের খেলা প্রতিটি মিনিট মনে হচ্ছিল অবিশ্বাস্য! এটি সম্ভবত পুরো টুর্নামেন্টেরই সেরা ইনিংস।’ আরেক উইন্ডিজ ভাষ্যকার ইয়ান বিশপ লেখেন, ‘শুভমান গিল ইজ দ্য টুইট।’ এরপর হাততালির ইমোজি ব্যবহার করেন তিনি।


আরও পড়ুন