সুরক্ষা বলয়ের দুঃসহ স্মৃতি এখনো পোড়ায় কোহলিকে

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২৯-৫-২০২৩ দুপুর ১:৫২

16Views

সারা পৃথিবীকে থমকে দিয়েছিল করোনাভাইরাস। কেড়ে নিয়েছে অসংখ্য মানুষের প্রাণ। খেলাধুলা তো বটেই, মানুষের ঘরের বাইরে যাওয়া বন্ধ হয়ে গিয়েছিল। বিজ্ঞানীদের প্রচেষ্টায় সেই বিপদ থেকে মুক্ত হয়েছে পৃথিবী।

 কোভিড মানুষের জীবনে বড় পরিবর্তন নিয়ে এসেছে। ক্রীড়াবিদরাও তার বাইরে নন। সংক্রমণ থেকে বাঁচাতে তাদের জৈব সুরক্ষা বলয়ে থাকতে হতো। কেমন ছিল সেই অভিজ্ঞতা? সেই সময়ের স্মৃতিচারণ করলেন বিরাট কোহলি।

করোনাভাইরাস যখন ধীরে ধীরে শক্তি হারাচ্ছে, তখন শুরু হয়েছিল ঘরোয়া এবং আন্তর্জাতিক ম্যাচগুলো। প্রথমদিকে তো মাঠে দর্শক ঢুকতে দেওয়া হতো না। খেলোয়াড়দের রাখা হত জৈব সুরক্ষা বলয়ের মধ্যে। খেলা এবং অনুশীলনের বাইরে হোটেলের নির্দিষ্ট অংশের মধ্যে বন্দি থাকতে হতো।

কারও সঙ্গে মেলামেশা করার সুযোগ ছিল না। ইচ্ছা মতো বাইরে কোথাও যাওয়ার তো প্রশ্নই উঠত না। কখনও কখনও টানা দুই মাসও এভাবে কাটাতে হয়েছে তাদের। পরিবার থেকে এতদিন দূরে থাকা ছিল কষ্টকর। এখন পরিস্থিতি স্বাভাবিক হলেও খেলোয়াড়দের মনে সেই সময়ের দুঃসহ স্মৃতি থেকে গেছে।

 টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ খেলতে কোহলি এখন ইংল্যান্ডে। সেখানে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ব্যক্তিগতভাবে বলতে পারি, জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকা ছিল বেশ কঠিন। চারদিকে কত কিছু ঘটে যেত, যেগুলো জানতাম না। ক্রিকেটের বিষয়ও ঘটে। অনেক পরে সবাই জানতে পারে। সেই পরিস্থিতির মধ্যে কীভাবে থাকতাম তা কেউ জানে না। ওই সময় আমাদের মানসিক অবস্থা কী ছিল- তা বলে বোঝানো সম্ভব নয়।’


আরও পড়ুন