গোপালগঞ্জে বঙ্গবন্ধুর “জুলিও কুরি” পদক প্রাপ্তির সুবর্ণ জয়ন্তী উদযাপন

news paper

এম টি রহমান মাহমুদ, গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯-৫-২০২৩ রাত ৯:৪

17Views

‘বঙ্গবন্ধু শুধু বাংলার বন্ধু নন, তিনি বিশ্ববন্ধু’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গোপালগঞ্জে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জুলিও কুরি” পদক প্রাপ্তির ৫০তম বার্ষিকী উদযাপন করা হয়েছে।

রবিবার (২৮ মে) গোপালগঞ্জ জেলা প্রশাসন এর আয়োজনে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা, স্বেচ্ছায় রক্তদান ও ফ্রি-মেডিকেল ক্যাম্প, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান কনসার্ট অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর সুদীর্ঘ রাজনৈতিক জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে স্মৃতিচারণ করেন। 

রোববার (২৮ মে) সকাল ১০ টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দ। বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম। পরে পুলিশ সুপার আয়েশা সিদ্দীকা, জেলা আওয়ামীলীগের সভাপতি মাহাবুব আলী খান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মুন্সী আতিয়ার রহমান, পৌর মেয়র শেখ রকিব হোসেন। এরপর মুক্তিযোদ্ধা সংসদ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, সহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানায়। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তারা।

এরপর বিকেল ৩টায় গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে সুশাসন চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেখ ফজলুল হক মণি মিলনায়তন ও জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। সেখানে গোপালগঞ্জ জেলা প্রশাসক কাজী মাহবুববুল আলমের সভাপতিত্বে বঙ্গবন্ধু ‘‘জুলিও কুরি’’ পদক প্রাপ্তির ৫০ বছর উপলক্ষ্যে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিকেল ৫টায় শেখ কামাল আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয় সঙ্গীতানুষ্ঠান কনসার্ট। এদিকে ২৮ মে সারাদিন গোপালগঞ্জ সুইমিংপুল এ্যান্ড জিমনেশিয়ামে স্বেচ্ছায় রক্তদান ও ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হয়।


আরও পড়ুন