সেরা গোলরক্ষকের দৌড়ে মার্টিনেজ-এডারসন

news paper

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭-৯-২০২৩ দুপুর ২:১৮

13Views

গত এক বছরে সেরা গোলরক্ষক কে। আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়া এমিলিয়ানো মার্টিনেজ এবং ম্যানসিটিকে ট্রেবল জেতানো ব্রাজিলের এডারসন মোয়ারেস এই দুজনের নামই হয়ত ফুটবল ভক্তদের মাঝে বেশি শোনা যাবে। এছাড়া আর্সেনালের হয়ে দুর্দান্ত সময় কাটানো অ্যারন র‍্যামসডেল কিংবা বার্সেলোনার মার্ক আন্দ্রে টের স্টেগানের নামও আসবে বারবার। 

প্রত্যাশিত সেসব নামই গেল বর্ষসেরা গোলরক্ষকদের ‘লেভ ইয়াসিন’ পুরস্কারের প্রাথমিক মনোনয়নে। ফ্রান্স ফুটবলের পক্ষ থেকে বছরের সেরা গোলরক্ষককে দেওয়া হয় এই পুরস্কার। সোভিয়েত ইউনিয়নের কিংবদন্তি গোলরক্ষক লেভ ইয়াসিনের নামেই করা হয়েছে এর নামকরণ। 

চলতি বছরের মনোনয়নে বিবেচনায় নেওয়া হয়েছে ক্লাব এবং বিশ্বকাপের পারফর্ম্যান্স। তাতে সবার আগে এসেছে আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজের নাম। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে করেছেন দুর্দান্ত পারফর্ম। ফিফার বর্ষসেরার গোলরক্ষকও হয়েছেন তিনি। লেভ ইয়াসিন ট্রফির দৌড়েও বেশ ভালোভাবেই এগিয়ে থাকবেন এই আর্জেন্টাইন। 

আর্জেন্টাইন এমিকে চ্যালেঞ্জ জানাতে পারেন ব্রাজিলের এডারসন মোয়ারেস। গেল বছর প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছেন। এই মৌসুমের শুরুতে পেয়েছেন উয়েফা সুপার কাপ জয়ের স্বাদ। ট্রেবলের এই মৌসুমে তারও সম্ভাবনা আছে সেরা গোলরক্ষকের পুরস্কার পাওয়ার।।

এছাড়া বিশ্বকাপে ঝলক দেখানো এবং ইউরোপা লিগ জেতা মরক্কোর ইয়াসিন বোনো, ক্রোয়েশিয়ার ডমিনিক লিভাকোভিচ, রিয়াল মাদ্রিদের থিবো কর্তোয়া আছেন প্রাথমিক মনোনয়নের তালিকায়। অক্টোবরের ৩০ তারিখ চূড়ান্ত বিজয়ীকে পুরস্কার প্রদান করা হবে। 

লেভ ইয়াসিন ট্রফিতে মনোনীত গোলরক্ষক

এমিলিয়ানো মার্টিনেজ, মাইক মাইনান, থিবো কর্তোয়া, অ্যারন র‍্যামসডেল, ইয়াসিন বোনো, আন্দ্রে ওনানা, ডমিনিক লিভাকোভিচ, মার্ক আন্দ্রে টের স্টেগান, এডারসন মোয়ারেস, ব্রাইস সামবা।


আরও পড়ুন