ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে সারাদেশে ৭৬তম জাককানইবি, বিশ্বে ১০৬০৫

news paper

এস এম মোজতাহীদ প্লাবন, নজরুল বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৪-৯-২০২৩ দুপুর ১২:৫৫

36Views

স্পেনের মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রকাশিত তালিকায় ২১০৬ ধাপ এগিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে বিশ্বের ১১হাজার ৯৯৭টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১০৬০৫ তম অবস্থানে হয়েছে এই বিশ্ববিদ্যালয়।

এশিয়ায় অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে নজরুল বিশ্ববিদ্যালয় চার হাজার ৪২ তম অবস্থানে আছে এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অবস্থান ৯৭৫ তম। এ ছাড়া, বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭৬ তম।

সম্প্রতি ওয়েবমেট্রিক্স বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৯৯৭টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-২০২৩ সালের দ্বিতীয় সংস্করণ (জুলাই) প্রকাশ করে। প্রকাশিত এই প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এর আগে, ২০২৩ সালের প্রথম সংস্করণে (জানুয়ারি) নজরুল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৮২তম এবং বৈশ্বিক অবস্থান ছিল ১২৭১১ তম।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে যার অবস্থান এক হাজার ৫১।

প্রসঙ্গত, এই র‍্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদ ভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।
২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।


আরও পড়ুন