কম্পিউটার প্রোগ্রামিং স্কিল, ডিজিটাল বাংলাদেশ গড়ার পূর্বশর্ত: উপাচার্য

news paper

এস এম মোজতাহীদ প্লাবন, নজরুল বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৯-৯-২০২৩ দুপুর ৩:৪১

51Views

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আন্ত:বিভাগ প্রোগ্রামিং কনটেস্ট-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৮ সেপ্টেম্বর ২০২৩) অনুষ্ঠিত এই কনটেস্টে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ার বিভাগের ৪৫ জন শিক্ষার্থী ১৫ টি টীম এ বিভক্ত হয়ে অংশগ্রহণ করে।

কনটেস্টে ১০ টি প্রোগ্রামিং সমস্যা সমাধানের জন্য ৩ ঘন্টা সময় দেওয়া হয়। ১০ টি সমস্যার মধ্যে ৭ টির সঠিক সমাধান করে প্রথম স্থান অর্জন করে টীম KNU_SUI_GENERIS। যার সদস্যরা হলেন ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের মোঃ আরাফাত হোসেন, মোঃ জান্নাতুল ফেরদাউস রাহাত ইবনে ইউসুফ এবং ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোঃ আবু রায়হান।

৬টি সমস্যার সঠিক সমাধান করে দ্বিতীয় স্থান অর্জন করে  ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাবিল আহসান, উম্মে জামি এবং সৈয়দ ফাহাদ মাহমুদের সমন্বয়ে গঠিত টীম Team_NoName।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ইউসুফ আব্দুল্লাহ ফাহিম, ইরতেজা এবং সৌভিক কর এর সমন্বয়ে গঠিত টীম JKKNIU_THREE_NOOBS ৫ টি সমস্যা সমাধান করে অর্জন করে ৩য় স্থান।

কনটেস্ট শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এসময় আরও উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, কম্পিউটার প্রোগ্রামিং স্কিল, ডিজিটাল বাংলাদেশ গড়ার পূর্বশর্ত। শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রোগ্রামিং কনটেস্টের মতো কার্যকরী উদ্যোগ নেবার জন্য বিভাগের বিভাগীয় প্রধানসহ সংশ্লিষ্ট সকলকে তিনি আন্তরিক ধন্যবাদ জানান।
ভবিষ্যতেও এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

ট্রেজারার আতাউর রহমান তাঁর বক্তব্যে সিলেবাসে অন্তর্ভুক্ত বিষয়গুলো পড়ালেখার পাশাপাশি কম্পিউটার প্রোগ্রামিং এ গভীর মনোনিবেশ করার পরামর্শ দেন ।

পুরস্কার বিতরণী পর্বের সভাপতিত্ব করেন বিভাগটির বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ সুজন আলী।
কনটেস্টে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিশেষকরে বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শেখ সুজন আলী বলেন, এখন থেকে বিভাগে নিয়মিত প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ এবং উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর স্যারের স্মার্ট ইউনিভার্সিটি প্রতিষ্ঠার লক্ষ্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ার বিভাগ কাজ করে যাচ্ছে। প্রোগ্রামিং কনটেস্ট আয়োজনটি সফলভাবে সম্পন্ন করতে সহযোগিতা করার জন্যে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তুষার কান্তি সাহা, অধ্যাপক ড. মোঃ সেলিম আল মামুনসহ বিভাগের সকল শিক্ষককে আন্তরিক ধন্যবাদ জানান বিভাগীয় প্রধান। এই প্রোগ্রামিং কনটেস্টে বিজয়ী টিমগুলো পরবর্তীতে ন্যাশনাল প্রোগ্রামিং কনটেস্টে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করবে বলেও জানান বিভাগীয় প্রধান।


আরও পড়ুন