‘মুজিব’ সিনেমার বিশ্বমুক্তি আজ

news paper

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৭-১০-২০২৩ দুপুর ১২:৫

71Views

বাংলাদেশের পর বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: মেকিং অব আ নেশন’। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি ভারতে মুক্তির আগে মুম্বাইর ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমা মিলনায়তনে প্রথম প্রিমিয়ার শোর আয়োজন করে এনএফডিসি।

নির্মাতা শ্যাম বেনেগাল, জুলফিকার আলি ভুট্টো চরিত্রের ভারতীয় অভিনেতা রাজিত কাপুর, বলিউড অভিনেত্রী দিব্যা দত্তাসহ অনেকেই হাজির হয়েছিলেন সেই শোতে। মুম্বাইর পর গতকালপ্রিমিয়ার হয় কলকাতাতেও। সেখানেও ভারত সরকারের আমন্ত্রিত অতিথি এবং টালিগঞ্জের কলাকুশলীরা হাজির ছিলেন।

ভারতসহ বিশ্বব্যাপী ছবিটিপরিবেশনের দায়িত্ব পেয়েছে প্যানোরমা স্টুডিওস ইন্টারন্যাশনাল, যারা এর আগে বলিউডের বহু ছবি পরিবেশন করেছে। ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আজ সিনেমাটিভারতের বাছাই করা শহরগুলোর বিভিন্ন মাল্টিপ্লেক্সে মুক্তি পেলেও পরের সপ্তাহে ভারতজুড়েব্যাপক আকারে মুক্তি দেওয়া হবে। ১১ নভেম্বর থেকে ‘মুজিব’ ভারতের বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মেও দেখা যাবে বলে জানা গেছে।

ভারত ছাড়াও সিনেমাটি একই দিনে সিঙ্গাপুর, কানাডা, অস্ট্রেলিয়াসহ উত্তর আমরিকায় মুক্তি পাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশের এফডিসি কর্তৃপক্ষ। শ্যাম বেনেগাল পরিচালিত এবং অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে সিনেমাটি নির্মিত হয়েছে। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ।

বাংলাদেশের ৬০ শতাংশ ও ভারতের ৪০ শতাংশ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে একই বছরের ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। আরিফিন শুভ ছাড়াও এতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, নুসরাত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, রিয়াজ, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।


আরও পড়ুন