কুবিতে সিটিজেন চার্টার ও এর প্রয়োগ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

news paper

ইকবাল হাসান, কুবি

প্রকাশিত: ২০-১১-২০২৩ দুপুর ৪:৪৩

78Views

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যােগে কর্মকর্তাদের নিয়ে 'সিটিজেন চার্টার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রয়োগ' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাস রুমে প্রশিক্ষণ কর্মশালাটির আয়োজন করা হয়।

এতে আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। রিসোর্স পারসন হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) হিসাব ও অর্থ বিভাগের উপ-পরিচালক মো. আব্দুল আলেম।

এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক আবদুল মঈন বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক শাখায় আমরা ইতিমধ্যে সিটিজেন চার্টার অন্তর্ভুক্ত করেছি। এখন সবক্ষেত্রে সিটিজেন চার্টারকে প্রয়োগ করার পালা। আমরা সে লক্ষ্যেই কাজ করছি এবং আজকের এই প্রশিক্ষণ তারই একটি অংশ। আমাদের প্রধান সিটিজেন কিন্তু শিক্ষার্থীরা। তাদের সহযোগিতায় একাডেমিক ও প্রশাসনিক ক্ষেত্রে নিয়োজিত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছে। এখান থেকে সকল স্টেকহেল্ডারদের সিটিজেন চার্টারের অন্তর্ভুক্ত করা হবে। আমি দু'টি বিষয় খেয়াল রাখছি প্রথমত আমরা যে সার্ভিস পাচ্ছি সেটি যেন সময়মত এবং কোয়ালিটি অনুযায়ী দেওয়া হয়। দ্বিতীয়ত এই সার্ভিসে যেন স্টেকহেল্ডাররা সন্তুষ্ট হয়। আমার সিটিজেনরা যেন এরমাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়িয়ে দিতে পারে।'

তিনি আরও বলেন, প্রতিটি কাজের, প্রশিক্ষণের একটি আউটকাম থাকে। আমরা কিন্তু সেই আউটকামের জন্যই বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করি। আজকের এই প্রশিক্ষণে যেন সবাই পারস্পরিক এবং গঠনমূলক আলোচনার মাধ্যমে বিষয়গুলো জানতে পারবে।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মো. গোলাম মর্তুজা তালুকদার, ছাত্র পরামর্শক এ নির্দেশনা কার্যলয়ের পরিচালক অধ্যাপক ড. মোহা হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।


আরও পড়ুন