অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশকালে ৩৭ বাংলাদেশি আটক

news paper

আশিক ইসলাম, মালয়েশিয়া

প্রকাশিত: ২-৭-২০২২ দুপুর ১২:৩৯

9Views

অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশকালে ৩৭ বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) রাত ১টার দিকে দেশটির সেলাঙ্গর রাজ্যের কুয়ালা সেপাংয়ের বট কান্সুং থেকে তাদের আটক করে দেশটির মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি (এমএমইএ)। ইন্দোনেশিয়া হয়ে নৌকায় করে মালয়েশিয়ায় প্রবেশের চেষ্টা করছিলেন তারা।
 
মালয়েশিয়ার মেলাকা ও নেগ্রি সেম্বিলান রাজ্যের এমএমইএর পরিচালক ক্যাপ্টেন ইস্কান্দার ইসহাক বলেন, তাদের অবৈধভাবে জলসীমা অতিক্রম করে নৌকা থেকে মালয়েশিয়ার তীরে নামানোর চেষ্টা চলছিল। ৩৭ জন বাংলাদেশির পাশাপাশি নৌকায় থাকা ৪ জন ইন্দোনেশিয়ান নাগরিককে আটক করা হয়েছে। এরা নৌকায় করে অভিবাসীদের পাচারের চেষ্টা করেছিল। তাদের সবার বয়স ১৮ থেকে ৪৬ বছরের মধ্যে।
 
আটক অভিযানের বর্ণনা দিয়ে ইসহাক আরো  জানান, রাডারের মাধ্যমে মালয়েশিয়ার জলসীমায় প্রবেশ করা একটি সন্দেহজনক নৌযানের গতিবিধি শনাক্ত করা হয়। এরপর আমরা অভিযান শুরু করি। আমাদের একটি টহল নৌযান ওই এলাকায় পাঠানো হয়। এরপর কুয়ালা সেপাং থেকে প্রায় ১ দশমিক ২ নটিক্যাল মাইল দূরে একটি অবৈধ নৌকা খুঁজে পাই। ওই নৌকায় থাকা ৪১ জনকেই মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি জেটিতে আনা হয় এবং আটক করা হয়।
 
এ ঘটনায় মানব পাচারবিরোধী ও অভিবাসী চোরাচালানবিরোধী (সংশোধন) আইন ২০২২ এবং ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩-এর অধীনে মামলা করা হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন